What to Study?

লিখেছেন শাফি আব্দুল্লাহ অনিক এবং সম্পাদনা করেছেন সৌমিত্র চক্রবর্তী

আমাদের ফেসবুক গ্রুপে বায়োলজি অলিম্পিয়াড শুরু হওয়ার ঘোষণা দেওয়ার পর থেকেই বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হচ্ছি আমরা। এর মধ্যে অন্যতম একটি প্রশ্ন হচ্ছে, বায়োলজি অলিম্পিয়াডের জন্য প্রস্তুতি কিভাবে নিতে হবে। সহজ উত্তর-

প্রথমত, তোমার বায়োলজি টেক্সটবুক খুব ভালোভাবে শেষ করতে হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রকাশিত ২০১৮ সালের নবম-দশম শ্রেণির উপযোগী বইগুলোতে বেশ কিছু পরিবর্তন এসেছে। তোমাদের সুবিধার্থে জীববিজ্ঞান-সংশ্লিষ্ট বইগুলোর ডাউনলোড লিংক দিয়ে দিচ্ছি:
নবম-দশম শ্রেণির জীববিজ্ঞান (২০১৮) – বাংলা সংস্করণ
Biology for class IX-X (2018) – English version
নবম-দশম শ্রেণির বিজ্ঞান (২০১৮) – বাংলা সংস্করণ
Science for class IX-X (2018) – English version
নবম-দশম শ্রেণির কৃষিশিক্ষা (২০১৮) – বাংলা সংস্করণ
Agriculture Studies for class IX-X (2018) – English version

দ্বিতীয়ত, প্রথম কাজটি খুব খুব খুব ভালোভাবে করতে হবে।

তৃতীয়ত, পরবর্তী বিস্তৃত প্রস্তুতির জন্য জীববিজ্ঞান বিষয়ক কিছু ভালো বই পড়তে হবে।

Cover_Jibbiggan_Olympiad_Sonkolon
বাংলা ভাষায় জীববিজ্ঞান অলিম্পিয়াড সম্পর্কে প্রথম ও পূর্ণাঙ্গ বই যেখানে বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড এবং আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড সম্পর্কে সম্ভাব্য প্রায় সবধরণের জিজ্ঞাসার উত্তর পাওয়া যাবে। আরও আছে বিগত জাতীয় ও আঞ্চলিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের প্রশ্ন ও বায়োক্যাম্পের কোর্স ম্যাটেরিয়াল। বইটি প্রকাশ করেছে ল্যাব বাংলা এবং পরিবেশনায় আছে সংহতি।
জীববিজ্ঞানের বাইবেল খ্যাত ক্যাম্পবেল বায়োলজি প্রথমবারের মত বাংলা ভাষায় অনূদিত হয়েছে। ক্যাম্পবেল বায়োলজির প্রথম ছয়টি অধ্যায় নিয়ে এটি প্রথম খণ্ড। বাকি দুই খণ্ড আসছে শিগগিরই। আক্ষরিক অনুবাদ নয়, বাংলাদেশ ও বাংলা ভাষার উপযোগী করে লেখা এই বই। সেটি করতে গিয়ে মূল বইয়ের কোনো ধারণা বাদ পড়েনি, বরং আরও সমৃদ্ধ হয়েছে। বইটি প্রকাশ করেছে ল্যাব বাংলা।

কোন বইগুলা পড়া উচিত- এ প্রশ্নের উত্তর সম্পর্কিত একটি প্রবন্ধ ২০১২ এবং ২০১৩ সালের আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণকারী লিথুনিয়ান শিক্ষার্থী মারটিনা পেট্রুলাইট  তার নিজ ব্লগ সাইটে প্রকাশ করেছেন। সেই প্রবন্ধানুসারেই এই লেখাটি লিখছি….

সোজা কথা- জীববিজ্ঞানের জগতের বাইবেল হচ্ছে ‘Campbell Biology.’ এটি একটি অসাধারণ বই এবং মোটামুটিভাবে জীববিজ্ঞানের সকল মৌলিক কনসেপ্ট নিয়ে এই বইটিতে আলোচনা করা হয়েছে। তবে কিছু কিছু টপিক বেশ সংক্ষেপে শেষ করা হয়েছে। তাই বিস্তৃত প্রস্তুতির জন্য এর সাথে আরও কিছু বই পড়তে হবে।

Life: The Science ofBiology বইটি David Sadava, David M. Hillis, H. Craig Heller এবং May . Brenbaumএর লেখা আরেকটা মাস্টারপিস যেটা অনেকটা Campbell Biology’র সমকক্ষ। এই বইটিতে প্রচুর তথ্যের সাথে চমৎকার ছবি রয়েছে।

John H Postlethwait এবংJanet L Hopson এর লেখা The Nature of Life বইটিও তোমরা পড়ে দেখতে পারো।

জীববিজ্ঞানের জগতের আরেকটি অসাধারণ বই হচ্ছে Raven et al. BIOLOGY tenth edition. এখানে এমন কিছু কনসেপ্ট নিয়ে আলোচনা করা হয়েছে যেগুলো নিয়ে উপরের বইগুলোতে বিশেষ কিছু বলা হয়নি।

জেনেটিক্স নিয়ে পড়াশুনার জন্য একটি অন্যতম শ্রেষ্ঠ বই হচ্ছে Brookers Genetics: Analysis and Principles.এই বইটিতে গবেষণামূলক পদ্ধতিতে জেনেটিক্স বোঝানো হয়েছে এবং এখানে প্রচুর সমস্যা, তার ব্যাখ্যা এবং সমাধান দেওয়া আছে। তার উপর প্রচুর ল্যাবরেটরি মেথড ডায়াগ্রামের মাধ্যমে দেখানো হয়েছে।

এবার আমরা মলিকিউলার বায়োলজি পড়ার জন্য চমৎকার একটি বইয়ের রেফারেন্স দেবো। সেটি হচ্ছে- Bruce Alberts et al.Molecular Biology of the cell. এটি একটি বড়, কঠিন, আকর্ষণীয় এবং কার্যকর বই।সম্প্রতি আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে মলিকিউলার বায়োলজি সম্পর্কিত প্রশ্ন আসছে তুলনামূলক বেশী। তাই এই বইটি অত্যন্ত মনোযোগ দিয়ে পড়া উচিত।

তবে এই বইটি থেকেসহজতর কোন বই চাইলে তোমরা Molecular Biology of the Cell,5th edition: The ProblemBook পড়তে পারো। এই বইয়ে পরীক্ষামূলক এবং সহজ ক্যালকুলেশনের মাধ্যমে কোষ সম্পর্কে বেশ ভালো ধারণা পাওয়া সম্ভব।

রসায়ন ছাড়া জীববিজ্ঞান ভালোভাবে বোঝা সম্ভব না। তাই জীবের রসায়ন বোঝার জন্য Colour Atlas of Biochemistry বইটি পড়তে পারো। এটি প্রায় ৪০০ পৃষ্ঠার একটি বই যেখানে প্রচুর ডায়াগ্রাম এবং চিত্র আছে। আর প্রাণরসায়ন সম্পর্কিত আরও বিস্তারিত পড়াশুনার জন্য Lehninger এবং Nelson এর Principles of Biochemistry বইটির জুড়ি মেলা ভার! তবে অনেকেই Donald Voet JudithVoet এর Fundamentals of Biochemistry বইটির কথাও বলে থাকেন।

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের ব্যবহারিক অংশের প্রস্তুতির জন্য চমৎকার একটি বই হচ্ছে Rob Reed এর লেখা Practical Skills in Biomolecular Sciences. এখানে অসংখ্য পরীক্ষা, বিশ্লেষণী দক্ষতা, অনুসন্ধানী প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয়েছে।

বিগত কিছু আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে উদ্ভিদ শারীরতত্ত্ব নিয়ে প্রশ্ন এসেছে। তাই উদ্ভিদবিজ্ঞানের উপর ধারণা থাকতে হবে। এর জন্য একটি ভালো বই হতে পারে Stern’s Introductory Plant Biology কিঙবা Thomas L Rost et al. Plant Biology. Peter H Raven et al. Biology of Plantsও বেশ চমৎকার একটি বই।

প্রাণীবিজ্ঞানের জন্যCleveland P Hickman jr, Larry S Roberts Allan Larson এর Biology of Animals বাRichard W Hill, Gordon A Wyse, Margaret Anderson এর Animal Physiology পড়তে পারো।

মানবদেহ নিয়ে পড়ার জন্য Dee Unglaub Silverthorn এর Human Physiology: An Integrated Approach বা Vander’sHuman Physiology বেশ ভালো বই। Stuart Ira Fox এর Human Physiology বইটিও দেখতেপারো।

অণুজীববিজ্ঞানের জন্য Brock Biology of Microorganism বইটি ভালো। এছাড়া Alcamo’s Fundamentals ofMicrobiology, Tortora An Introduction to Microbiologyও পড়তে পারো।

[জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেবার জন্য নিজেকে প্রস্তুত করতে চাইলে সবার আগে অবশ্যই পাঠ্যবই ভালোভাবে পড়তে হবে। তবে পূর্ণাঙ্গ প্রস্তুতির জন্য শুধুমাত্র পাঠ্যবই যথেষ্ট নয়। জাতীয় ও আন্তর্জাতিক অলিম্পিয়াডে ভালো ফলাফলের জন্য পাঠ্যবইয়ের পাশাপাশি আরও কী কী বই পড়া উচিত, সে ব্যাপারে এই লেখাতে আলোচনা করা হয়েছে। কিন্ত এখানে যেসব বইয়ের নাম বলা হয়েছে, তার সবগুলো তোমাদের সবার পক্ষে সংগ্রহ করা সম্ভব নাও হতে পারে। তাই তোমাদের সুবিধার জন্য অনলাইনে ছড়িয়েছিটিয়ে থাকা বইগুলোর ইলেকট্রনিক সংস্করণ একত্রিত করে সকলের হাতের নাগালে রাখবার একটি ক্ষুদ্র উদ্যোগ নেয়া হয়েছে। এখান থেকে (বিশেষ করে লিংক-৬)  তোমরা উল্লিখিত বইগুলোর অধিকাংশই সরাসরি পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে পারবে। এটি একটি ক্রমবর্ধমান আর্কাইভ, আপাতত অল্প কয়েকটি গুরুত্বপূর্ণ বই দিয়ে শুরু করা হলো, ধীরে ধীরে এখানে আরও বই যোগ করা হবে। এব্যাপারে তোমাদের যে কোনো পরামর্শ  কিংবা বই সংযোজনের অনুরোধ জানাতে মেইল করতে পারো mikmithun@gmail.com এই ঠিকানায়। (মাইনুল ইসলাম খান কর্তৃক সংযোজিত অংশ)]

লিংক-১

লিংক-২

লিংক-৩

লিংক-৪

লিংক-৫

লিংক-৬

দরকারি বই তো পেয়েই গেলে, এবার তাহলে শুরু হয়ে যাক অলিম্পিয়াডের জন্য প্রস্তুতি। হ্যাপি বায়োলোজি রিডিং

[ বি.দ্র.: ব্যাপারটি মোটেই এমন নয় যে, এই বইগুলো পড়লেই অলিম্পিয়াডে প্রশ্ন কমন পাওয়া যাবে!!! এই বইগুলোকে রেফারেন্স বুক হিসেবে নাও। এত্তগুলি বই পড়ার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে জীববিজ্ঞানের চোখদিয়ে পারিপার্শ্বকে দেখতে শেখা। শুধুমাত্র নিজের পাঠ্যপুস্তকের জ্ঞানকেই যদি কেউ বাস্তব জগতের প্রেক্ষিতে বুঝতে শেখে তাহলে সে জীববিজ্ঞান অলিম্পিয়াডে অবশ্যই ভালো করবে। (অনিক সামিউর রহমান – এর মন্তব্য)]