জীববিজ্ঞান অলিম্পিয়াডের পরীক্ষা নিয়ে ভাবনা, আর না আর না!

শিক্ষার্থীরা যারা জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেবে, তাদের জন্য।

প্রশ্ন কোথা থেকে আসবে?
জুনিয়র (৬ষ্ঠ-৮ম/সমমান), সেকেন্ডারি (৯ম-১০ম/এসএসসি/ও-লেভেল/সমমান) এবং হায়ার সেকেন্ডারি (১১শ-১২শ/এইচএসসি/এ-লেভেল/সমমান) ক্যাটাগরিতে পৃথক প্রশ্নপত্রে পরীক্ষা হবে। আঞ্চলিকের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সংশ্লিষ্ট ক্যাটাগরির বইতে উল্লিখিত বিষয়বস্তু মোতাবেক প্রশ্ন হবে। তবে সরাসরি বই থেকে প্রশ্ন ‘কমন’ পাওয়ার সম্ভাবনা খুব কম। শুধু বিষয়বস্তুতে মিল থাকবে। জাতীয় অলিম্পিয়াডে অবশ্য আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের পাঠ্যক্রম অনুসরণ করে প্রশ্ন করা হবে। সেক্ষেত্রে ক্লাশের পাঠ্যবইয়ের বাইরে থেকেও প্রশ্ন আসতে পারে। জাতীয় অলিম্পিয়াড এবং আন্তর্জাতিক অলিম্পিয়াডের পাঠ্যক্রম সম্পর্কে জানতে এখানে ক্লিক করো। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের জন্য কী কী বই পড়তে হবে তা জানতে এখানে ক্লিক করো। আবারও বলছি, আঞ্চলিক পর্যায়ের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সংশ্লিষ্ট ক্যাটাগরির বইতে উল্লিখিত বিষয়বস্তু মোতাবেক প্রশ্ন হবে তবে সরাসরি বই থেকে প্রশ্ন বা বাক্য উঠিয়ে দেওয়া হবে না।

প্রশ্নপত্র কেমন হবে?
তিনটি ক্যাটাগরিতে আলাদা আলাদা প্রশ্ন হবে। প্রত্যেককে তাদের রেজিস্ট্রেশন ফর্মে উল্লিখিত পছন্দ অনুসারে প্রশ্নের বাংলা বা ইংরেজি ভার্সন সরবরাহ করা হবে। প্রশ্নপত্রে মোট ত্রিশটি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের stem এর পরে চারটি করে alternatives থাকবে (A, B, C, D). প্রতিটি alternative হয় সত্য (T) নয়তো মিথ্যা (F)।

উত্তরপত্র কেমন হবে?
উত্তরপত্রে বৃত্ত ভরাট করতে হবে। বামের চিত্রটি লক্ষ্য করো। প্রতিটি প্রশ্নের অন্তর্ভুক্ত চারটি alternatives এর প্রতিটির জন্য দুটি করে বৃত্ত (T, F) থাকবে। Alternative টি সত্য হলে T ভরাট করতে হবে এবং মিথ্যা হলে F ভরাট করতে হবে। কোনো একটা প্রশ্নের উত্তর যেসব বিন্যাসে থাকতে পারে: TTTT, TTTF, TTFF, TFFF, FFFF, FFFT, FFTT, FTTT, FTFT, TFTF, FTTF, TFFT, TFTT, FTFF, TTFT অথবা FFTF। যেকোনো প্রশ্নের উত্তর এই ষোলটি বিন্যাসের যেকোনো একটি হবে। সেটা যাই হোক, সম্পূর্ণভাবে উত্তর করতে হলে একটা প্রশ্নের জন্য চারটি বৃত্ত ভরাট করতে হবে, প্রতিটি alternative এর জন্য একটি করে। হয় T নয়তো F হিসেবে। এভাবে সবগুলো প্রশ্নের উত্তর করতে হলে সর্বমোট 30×4=120 টি বৃত্ত ভরাট করতে হবে। সময় পাওয়া যাবে এক ঘন্টা।

নম্বর কত পাওয়া যাবে?
একটি প্রশ্নের চারটি alternatives এর T বা F যদি সঠিকভাবে পূরণ করতে পারো তাহলে 5 পয়েন্ট পাবে। যদি একটি প্রশ্নের তিনটি alternatives এর T বা F যদি সঠিক হয় তাহলে 3 পয়েন্ট পাবে। যদি দুটি সঠিক হয় তবে পাবে 1 পয়েন্ট। একটি প্রশ্নের একটিমাত্র alternative এর বৃত্ত সঠিকভাবে ভরাট করলে কোনো নম্বর পাওয়া যাবে না। আর কোনোটাই সঠিক না হলেও কোনো নম্বর নেই। ভুল উত্তরের জন্য বা উত্তর না করার জন্য কোনো নম্বর কাটা যাবে না। অর্থাৎ তুমি যদি ত্রিশটি প্রশ্নের প্রতিটি alternatives সঠিকভাবে পূরণ করতে পারো তবে 30×5=150 পয়েন্ট পাবে।

বৃত্ত কীভাবে ভরাট করতে হবে?
উত্তরপত্র OMR মেশিনে মূল্যায়ন করা হবে। তাই সঠিকভাবে সুন্দর করে বৃত্ত ভরাট করতে হবে। এজন্য ব্যবহার করতে হবে কালো কালির বলপয়েন্ট কলম। তবে লক্ষ্য রাখতে হবে, বৃত্ত ভরাট করতে গিয়ে OMR ফর্মটি যেন কোনোভাবেই ভাঁজ না হয়ে যায় বা ছিঁড়ে না যায়। মনে রাখবে, বৃত্ত ভরাট ঠিকমতো না হলে, নির্ধারিত জায়গার বাইরে দাগ দিলে কিংবা OMR ফর্ম নষ্ট হলে তোমার নম্বর কমে যেতে পারে কিংবা পরীক্ষা বাতিলও হয়ে যেতে পারে।

রেজিস্ট্রেশন নম্বর পূরণ করার বিশেষ নিয়ম কী?
ডানের চিত্রটি লক্ষ্য করো। রেজিস্ট্রেশন নম্বর পূরণ করার জন্য দশটি ঘর থাকবে। ধরা যাক, তোমার রেজিস্ট্রেশন নম্বর 12345। তাহলে তোমাকে পূরণ করতে হবে এভাবে: 0000012345। অর্থাৎ কোনো ঘর এখানে ফাঁকা রাখা যাবে না। দরকার হলে বাম থেকে প্রয়োজনমাফিক শূন্য বসিয়ে নিতে হবে।

ক্যালকুলেটর ব্যবহার করা যাবে?
সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে তবে তা প্রোগ্রামেবল হলে চলবে না।

সবার পরীক্ষা ভালো হোক!